তথ্য-বিচিত্রা

ক্যান্সার প্রতিরোধে ফলমূলের উপকারিতা

ড. রিচার্ড ডল-এর মতে শুধুমাত্র খাদ্যাভ্যাসের পরিবর্তনের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ক্যান্সারে মৃত্যুর হার এক তৃতীয়াংশ কমিয়ে আনা সম্ভব। বিজ্ঞানীদের মতে, ক্যান্সার হওয়ার হার আমিষভোজীদের চেয়ে নিরামিষ ভোজীদের কম। যারা নিয়মিত শাকসব্জি, টমেটো, আপেল, কমলা, লেবু, কলা, চেরী, গাজর ইত্যাদি ফলমল আহার করে থাকে, তারা মরণব্যাধি ক্যান্সারের হাত থেকে সহজেই পরিত্রাণ পেতে পরে। বিজ্ঞানী ড. রেজিনা জিগলার হলুদ ও কমলা রঙের শাকসব্জি, ফলমল যেমন- ফুলকপি, গাজর, মিষ্টি আলু, টমেটো, পালংশাক ইত্যাদি বেশী বেশী খাওয়ার ওপর গুরুত্বারোপ করে বলেন, এগুলোতে বিটা ক্যারোটিন থাকে। আর বিটা ক্যারোটিন ক্যান্সার প্রতিরোধক। বিটা ক্যারোটিন হচ্ছে প্রোভিটামিন। শরীর যাকে ভিটামিন ‘এ’ তে পরিণত করে। ক্যান্সার প্রতিরোধে ভিটামিন ‘এ’ এবং বিটা ক্যারোটিনের বেশী প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের ক্যান্সার গবেষণা সমিতি তাদের সম্মেলনের এক রিপোর্টে জানায়, পাকা ফলমলের ছালে থাকে লাইকোপেন এবং অক্সিডেন্ট। এই লাইকোপেন এবং অ্যান্টি অক্সিডেন্টের কারণেই পকা ফলমল রঙিন বর্ণ ধারণ করে। ফলমলের এই উপাদানগুলোই শরীরের সম্ভাব্য টিউমারকে কুচকে রাখে এবং প্রোস্টেট ক্যান্সারে বাধা সৃষ্টি করে। মাত্র ৩০ মি.গ্রা. কমলার রস হলেই শরীরের কোষকলা ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা পায় ষোল আনা।

সংগ্রহে- লুৎফর রহমান শিবলী

 

প্লাস্টিক ও অ্যালুমিনিয়ামের পাত্রে খাবার গ্রহণ ঝুঁকিপর্ণ

প্লাস্টিক বা অ্যালুমিনিয়ামের পাত্র বর্তমান বিশ্বে ফ্যাশন যুগের উৎকৃষ্ট উপহার। তবে এ জাতীয় পাত্রে খাওয়ার জিনিস রাখা এবং তাতে খাওয়া-দাওয়া করা স্বাস্থের জন্যে খুবই ক্ষতিকর বলে অতি সম্প্রতি প্রমাণিত হয়েছে। কোলেক্টিকাট ইউনিভার্সিটির বিজ্ঞান বিভাগের ডাক্তার স্যার মাইক ফিলিপ বলেন, প্লাস্টিকের পাত্রে গরম জিনিস বিশেষতঃ চা-কফি পান করা খুবই ক্ষতিকর। এ ক্ষতিকর প্রভাব তখন আরও বৃদ্ধি পায় যখন চায়ের মধ্যে লেবুর রস দেয়া হয়। কেননা এ জাতীয় প্লাস্টিকের পাত্রের ভিতরের অংশ গরম হয়ে এসিডের প্রভাবে তা গলে গলে খাদ্যে মিশতে থাকে; যা আমাদের খালি চোখে ধরা পড়ে না। এমতাবস্থায় ঐ পাত্রে চা’ পান করলে যে পলিস্টিন পেটে যাবে, সেটি শরীরে ক্ষতরোগ বা ক্যান্সার হওয়ার কারণ হতে পারে। তাই ডাক্তার ফিলিপ সবার প্রতি এই পরামর্শ দিয়েছেন যে, তারা যেন প্রচলিত সাধারণ মাটির বা চীনা-মাটির পাত্রে খাওয়া-দাওয়া করেন।

সংগ্রহে- নবীন নাসিম

 

টুকিটাকি ঘরোয়া তথ্য

* কাটা আপেলে সামান্য লেবুর রস মিশালে বহুক্ষণ পরেও মনে হবে এইমাত্র কাটা হয়েছে।

* মুখে দুর্গন্ধ হলে লবঙ্গ, গোল মরিচ ও দারুচিনি ভিজিয়ে দাঁত মাজুন, মুখের দুর্গন্ধ একদম থাকবে না।

* সালাদের স্বাদ, গন্ধ দিনভর বজায় রাখতে চাইলে টমেটো চাক চাক করে কাটবেন, কখনও লম্বালম্বি করে নয়।

* চটজলদি রান্না সারতে চান? তাহলে মশলার সঙ্গে ক’ফোঁটা লেবুর রস মিশিয়ে দিন। দেখবেন ক’মিনিটেই শাক-সবজি সেদ্ধ হয়ে গেছে।

* মরচে/জং পড়া সুঁই, আলপিন ও চুলের কাটা ফেলে না দিয়ে বা ঘষাঘষি না করে গেঁথে দিন সাবানে। কিছুক্ষণ পর তুলে মুছে নিন, দেখবেন মরচের চিহ্নও নেই।

* খাবারের খালি বক্স তুলে রাখার সময় সামান্য বেকিং সোডা দিয়ে রাখুন। এতে বক্সে খাবারের গন্ধ থাকবে না।

* ঘরে দই বানানোর সময় ঘন করতে হলে তাতে সামান্য কর্ণফ্লাওয়ার মিশিয়ে নিন।

* রুটি বানানোর জন্য আঠা অনেক সময় বেশি হয়ে যায়। তা গুঁড়া দুধে গুজে রেখে দিন, নরম থাকবে। পরের দিন অনায়াসে রুটি বানাতে পারবেন।

* ঘরে বানানো পনির অনেক দিন ভালো রাখতে ব্লটিং পেপারে মুড়ে ফ্রিজে রাখুন।

সংগ্রহে- ফাহিমা রহমান


Editor: Chowdhury Arif Ahmed
Executive Editor: Saiful Alam
Contact: 14/A, Road No 4, Dhaka, Bangladesh
E-mail: dailydhakatimes@gmail.com
© All Rights Reserved Daily Dhaka Times 2016
এই ওয়েবসাইটের কোন লেখার সম্পূর্ণ বা আংশিক আনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি